পাই নেটওয়ার্ক (Pi Network) একাউন্ট খোলা ও পাই কয়েন (Pi Coin) মাইনিং এর নিয়ম

Create Pi Network Account

পাই নেটওয়ার্ক সাম্প্রতিক জনপ্রিয়তা লাভ করা একটি মাইনিং প্লাটফরম যা ফ্রিতে পাই কয়েন মাইন করতে সাহায্য করবে। আজকের পোষ্টে আপনাদের দেখাবো কিভাবে পাই নেটওয়ার্ক অ্যাকাউন্ট খুলবেন। সাম্প্রতিক জনপ্রিয়তা লাভ করলেও এই প্রজেক্ট লঞ্চ হয় প্রায় ৫ বছর আগে। আমি ২০২১ সালের দিকে প্রথম পাই কয়েন মাইনিং শুরু করি, কিন্তু সন্দেহ থাকার কারনে ছেড়ে দেই। ২০২২-২৩ এর পাই কয়েন তাদের পাই ওয়ালেট টেষ্টনেট পরীক্ষামুলক কার্যক্রম সম্পন্ন করে এবং ক্লোজড মেইননেট টেষ্টিং শুরু করে। এর ফলে আপনারা মাইনিং করা পাই কয়েন ওয়ালেটে ট্রান্সফার করতে পারবেন। তো, চলুন দেখা যাক স্টেপ বাই স্টেপপাই নেটওয়ার্ক অ্যাকাউন্ট খোলার নিয়ম

পাই নেটওয়ার্ক এপ ডাউনলোড

সবার আগে আপনাকে পাই নেটওয়ার্কের অ্যাপ ডাউনলোড করে নিতে হবে। আপনার ডিভাইস অনুযায়ী অ্যাপটি ডাউনলোড করে নিন। মনে রাখবেন পাই নেটওয়ার্কের মাইনিং ও ওয়ালেটের জন্য তাদের দুটি এপ রয়েছে এবং এই অ্যাপ ছাড়া অন্য ব্রাউজার বা কোথাও লগিন করবেন না।

  • অ্যাপ স্টোর/ প্লে স্টোর: আপনার ফোনের এপ ষ্টোরে Pi Network লিখে সার্চ করলে SocialChain এর এপটি দেখতে পাবেন, তা ইনস্টল করে নিন (iOS or Android)।


  • পাই নেটওয়ার্ক ওয়েবসাইটঃ নিচের বাটনটিতে ক্লিক করে পাই নেটওয়ার্কের অফিশিয়াল সাইট হতে পাই নেটওয়ার্ক এপটি ডাউনলোড করে নিতে পারেন।

পাই একাউন্ট খোলার নিয়ম

পাই নেটওয়ার্ক এপ ওপেন করলে নিচের মতো ২/৩ টি অপশন থাকবে, সেখান থেকে একটি সাইন আপ মেথড বেছে নিন-


  • Phone Number: আপনার ফোন নাম্বার দিয়ে সাইন আপ করতে চাইলে এটি ব্যবহার করতে পারেন। যারা US, Canada etc তে থাকেন তারা সহজেই এটার সাহায্যে সাইনআপ করলে কিছু বাড়তি সুবিধা পান।
  • Facebook (optional): আপনার সেফ ফেসবুক আইডি দিয়ে চাইলে সাইন আপ করতে পারেন।
  • Sign Up with Apple (iOS only):আপনার অ্যাপল ডিভাইস থাকলে এই অপশন দেখতে পাবেন, চাইলে আপনার অ্যাপল আইডি দিয়েও সাইন আপ করতে পারেন।
নিচে আমি ফোন নাম্বার দিয়ে সাইন আপ করার নিয়ম দেখালাম


পরের ধাপে আপনাকে একটি শক্ত পাসওয়ার্ড দু'বার বসাতে হবে।


এরপর আপনার একাউন্টটি সেটআপ করতে হবে, এর জন্য -

  1. First Name: আপনার নামের প্রথম অংশ
  2. Last Name: আপনার নামের শেষ অংশ ও
  3. Username: একটি ইউজারনেম বসাতে হবে



সর্বশেষ ধাপে আপনাকে ইনভাইটেশন কোড বসাতে বলবে। এখানে SohanRazzak কোডটি কপি করে বসাতে পারেন, অথবা No one invitated me বাটনে ক্লিক করে চালিয়ে যান।


ইনভাইটেশন কোড বসানো অপশনাল তবে ইনভাইটেশন কোড বসালে আপনি ২৫% মাইনিং বুষ্ট পাবেন। যার ইনভাইটেশন কোড বসাবেন এবং আপনি দু'জনেই পাবেন ১ পাই কয়েন। এছাড়াও আপনার রেফারারকে সিকিউরিটি সার্কেলে যুক্ত করে পাবেন বাড়তি কিছু মাইনিং বুষ্ট।




অভিনন্দন! আপনি সফলভাবে পাই নেটওয়ার্ক একাউন্ট খুলতে পেরেছেন। এবার মাইনিং সিজন শুরু করতে ডানপাশে থাকা লাইটিং বোল্ট (⚡) চিহ্নে ক্লিক করুন। এভাবে প্রতি ২৪ ঘন্টা পরপর অ্যাপটি ওপেন করে মাইনিং শুরু করবেন। আপনাকে আর অন্য কিছু করতে হবে না, আপনার মাইনিংকৃত কয়েন প্রতিটি সিজন শেষে অ্যাকাউন্টে (ওয়ালেট না) নিজে নিজে জমা হতে থাকবে।

অতিরিক্ত কিছু টিপস্

সিকিউরিটি সার্কেল

পাই নেটওয়ার্কের পায়োনিরদের জন্য সিকিউরিটি সার্কেল মেম্বার যুক্ত করার সুযোগ করেছে। আপনার কন্টাক্টে থাকা মেম্বারদের সিকিউরিটি সার্কেলে যুক্ত করে মাইনিং স্পিড বুষ্ট করতে পারবেন।

পায়োনির হবেন কিভাবে?

আপনাকে নূন্যতম ৩০টি মাইনিং সিজন কমপ্লিট করতে হবে পায়োনির হতে হলে। প্রতিদিনে ১টি করে মাইনিং সিজন কমপ্লিট করতে পারবেন।

KYC ভেরিফিকেশন (অপশনাল)

যদিও পাই ওয়ালেট তৈরি বা ব্যবহার করতে KYC (Know Your Customer) ভেরিফাই করা বাধ্যতামূলক নয়, আপনার মাইনিং করা পাই কয়েন ওয়ালেটে ট্রান্সফার করতে হলে আপনাকে KYC ভেরিফাই করতে হবে।

মনে রাখুন

মনে রাখবেন পাই নেটওয়ার্ক পাই কয়েনকে কেন্দ্র করে গড়ে উঠা একটি প্রজেক্ট যা এখনও সম্পূর্ণ হয় নি। বর্তমানে পাই টিম টেষ্টনেট পার হয়ে ক্লোজড মেইননেট টেষ্টিং শুরু করেছে। যেহেতু এটি এখনও পুরোপুরি চালু হয়নি তাই এর ফুল পটেনশিয়াল এখনও বলা যাচ্ছে না। তবে পাই নেটওয়ার্কে সাম্প্রতিক কার্যক্রম এর উপর ভিত্তি করে আমি পাই কয়েনের মার্কেটে ভালো চাহিদা সৃষ্টি হতে পারে বলে মনে হচ্ছে। তবে আমি কখনোই আপনাদের পাই কয়েনে ইনভেস্টের জন্য উৎসাহিত করবো না

শেষ কথা

এই টিউটোরিয়ালে আমি আপনাদের কিভাবে পাই নেটওয়ার্ক অ্যাকাউন্ট খুলতে হয় তা স্ক্রিনশট সহ স্টেপ বাই স্টেপ দেখানোর চেষ্টা করেছি। আশা করি আপনারা সফলভাবে পাই কয়েন অ্যাকাউন্ট খুলতে পেরেছেন এবং যদি কোনো সমস্যায় পরেন তাহলে অবশ্যই কমেন্টে জানাবেন।

কিভাবে ফ্রিতে পাই কয়েন আয় করা যায় পাই কয়েন মাইনিং করার নিয়ম, পাই কয়েন অ্যাপ ডাউনলোড, How to create Pi account, পাই নেটওয়ার্ক অ্যাকাউন্ট কিভাবে খুলতে হয়, পাই একাউন্ট খোলার নিয়ম।


পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন। এছাড়াও যুক্ত থাকতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলে
পূর্ববর্তী পোষ্ট
মন্তব্য নেই
মন্তব্য করুন
comment url