খুব সহজে এডসেন্স আইডেন্টিটি ও এড্রেস ভেরিফাই করার নিয়ম ও টিপস

এডসেন্স একাউন্ট ভেরিফাই করার নিয়ম

হ্যালো ব্লগার্স, কেমন আছেন সবাই? চলে আসলাম নতুনদের জন্য কিভাবে এডসেন্স একাউন্ট ভেরিফাই করবেন, এডসেন্স এড্রেস ভেরিফাই করতে গিয়ে আপনারা যে সমস্যায় পড়ছেন তার সমাধান ও এড্রেস সহজে ভেরিফাই করার টিপস নিয়ে। আশা করি যারা এড্রেস ভেরিফাই করতে পারছেন না, বা করবেন তাদের কাজে আসবে পোষ্টটি। পোষ্টটিতে বিস্তারিতভাবে কিভাবে এডসেন্স ফুল ভেরিফাই করবেন, ও ঝামেলাবিহীন পিন লেটার পাবেন তা দেখানো হয়েছে।

আইডেন্টিটি ভেরিফাই

আপনার একাউন্টের ব্যালেন্সে ১০ ডলারের আশে-পাশে থাকলে এডসেন্স আপনাকে নিচের মতো আইডেন্টিটি ও এড্রেস ভেরিফাই করার নোটিশ দিবে। যারা নিয়মিত এডসেন্স ড্যাশবোর্ড মনিটর করেন তারা নোটিশটি লক্ষ্য করবেন। এখানে Action বাটনে ক্লিক করলে সরাসরি এডসেন্স আইডি ভেরিফিকেশন পেজে নিয়ে যাবে।


এছাড়া আপনার ইমেইলেও নিচের মতো একটি মেইল পাঠানো হবে। ইমেইলে থাকা Verify Now বাটনে ক্লিক করলে সরাসরি এডসেন্স আইডি ভেরিফিকেশন পেজে নিয়ে যাবে।


এছাড়া এডসেন্সের মেন্যু হতে Payments অপশনের আন্ডারে Verification Check অপশনটি পাবেন, সেখানে ক্লিক করলেও এডসেন্স আইডি ভেরিফিকেশন পেজে নিয়ে যাবে।


ভেরিফিকেশন পেজে নিচের মতো Verify Now বাটন আসবে। কারও কারও ক্ষেত্রে Take Action অপশন থাকতে পারে, তাতে ক্লিক করলে Verify Now বাটন আসবে। তাতে ক্লিক করুন।




এবার নিচের মতো পপ-আপ আসবে এখানে Agree অপশনে চেক দিয়ে Start verification বাটনে ক্লিক করুন।


তারপর নিচের মতো ফরম আসবে, এখানে প্রথম বক্সে আপনার আসল নাম দিবেন ইংরেজিতে (যেমনটা NID তে আছে)। ২য় বক্স হতে National Identify Card বেছে নিন। এবার ৩ ও ৪ নং ফাইল আপলোডের অপশনে আপনার NID কার্ডের ফ্রন্ট ও ব্যাক পার্ট যথাক্রমে আপলোড করবেন। তারপর Next বাটনে ক্লিক করুন।


আপনাদের অনেক সময় আইডি কার্ড আপলোড করলে এক্সেপ্ট করতে চায় না, এর কারণ আপনারা সুন্দরভাবে চারকোনাসহ স্পষ্ট ছবি তুলতে পারেন না। নিচের উদাহরণের মতো ক্লিয়ার ছবি দিবেন। সাধারণ বা স্মার্ট কার্ডের ক্ষেত্রে একই নিয়ম ফলো করবেন।



এবার শেষ স্টেপে চলে এসেছেন, নিচের মতো একটি ফরম আসবে যা খুব সাবধানে পূরন করবেন।


  1. Street Address: এখানে আপনার গ্রাম বা শহরের নাম (Vill/City) এবং পোষ্ট অফিস (P.O.) এর নাম দিবেন।
  2. Apt, suite, etc (optional): এখানে আপনার যে সিমটি সব সময় চালু থাকে তা Phone No. : +8801234567891 এভাবে দিবেন, পোষ্ট অফিস হতে এই নাম্বারে কল দেওয়া হবে।
  3. City: আপনার জেলা শহরের নাম দিবেন এখানে।
  4. Postal code: এখানে আপনার পোস্ট অফিসের পোস্টাল কোড/জিপ কোড দিবেন।
  5. Country/region: Bangladesh (BD) আছে কিনা অবশ্যই চেক করে নিবেন।
তারপর Submit বাটনে ক্লিক করবেন।

অনেকেই জিপ কোড বা পোষ্টাল কোড জানেন না, তারা "What is the zip code of আপনার শহর, জেলা শহর" এভাবে সার্চ করলে পেয়ে যাবেন। উদাহরণঃ "what is the zip code of maijdee noakhali" লিখে সার্চ দিলে Postal Code 3800 দেখাচ্ছে। অর্থাৎ আমার এলাকার Zip Code 3800।

অতঃপর নিচের মতো একটি পপ-আপ দেখবেন, তাহলে বুঝবেন যে আপনি সবগুলো স্টেপ সঠিকভাবে পূরন করেছেন।


ভেরিফিকেশন শেষ হলে আপনাকে ইমেইলে জানানো হবে, সেই সাথে স্ট্যাটাসও চেঞ্জ হবে। তারপর আপনাকে এডসেন্স থেকে ভেরিফিকেশন লেটার পাঠানো হবে।
অপশনালঃ আপনারা অনেকেই ঠিকভাবে এড্রেস বসাতে পারেন না। যার ফলে অনেকেই চিঠি পান না, বা পেলেও অনেক হয়রানির শিকার হতে হয়। এডসেন্স থেকে চিঠি আসলে আপনাকে কল দেওয়া হবে পোষ্ট অফিস থেকে। যারা আগে থেকে Paymemt Profile সেটআপ করেছেন, তারা এড্রেস ঠিক জন্য আপনার এডসেন্স ড্যাশবোর্ড হতে, Payments > Payments Info > Settings হতে Manage Users এ ক্লিক করুন। এবার Payments Profile এর অপশনে থাকা এড্রেস ফরমটি নিচের মতো করে পূরন করুন। যারা উপরের আইডি ভেরিফিকেশনের সময় প্রথমবার Payment Profile সেটআপ করেছেন, তাদের এটা অপশনাল।


  1. Address line 1: এখানে আপনার গ্রাম বা শহরের নাম (Vill/City) এবং পোষ্ট অফিস (P.O.) এর নাম দিবেন।
  2. Address line 2: এখানে আপনার যে সিমটি সব সময় চালু থাকে তা Phone No. : +8801234567891 এভাবে দিবেন।
  3. Town/City: আপনার জেলা শহরের নাম দিবেন এখানে।
  4. Postcode: এখানে আপনার পোস্ট অফিসের পোস্টাল কোড/জিপ কোড দিবেন।
  5. Phone Number: এখানে আপনার ফোন নাম্বারটা দিবন।

এড্রেস ভেরিফাই

আইডেন্টিটি ভেরিফাইড হলে ২-১ দিনের মধ্যে আইডেন্টিটি ভেরিফাই করার সময় যে ঠিকানা দিয়েছিলেন, তাতে আপনাকে এড্রেস ভেরিফাই করার চিঠি/লেটার পাঠিয়ে দেওয়া হবে। লেটার পাঠানোর পর এডসেন্স থেকে আবার ড্যাশবোর্ডে নিচের মতো একটি To do নোটিশ আসবে।


এখন আপনাকে ওয়েট করতে হবে লেটার আসার জন্য। সাধারণত ১৪ থেকে ৩০দিন পর্যন্তও ওয়েট করা লাগতে পারে এডসেন্স চিঠি আসতে। আমার ক্ষেত্রে আমি ২৫-২৮ দিনের মধ্যেই পেয়েছিলাম (যেহেতু আমি ঢাকার বাহিরে থাকি, তাই হয়তো একটু বেশি সময় নিয়েছে)। চিঠি আসলে পোষ্ট অফিস থেকে কল দেওয়া হবে, যাওয়ার সময় সাথে ১০০-২০০ টাকা নিয়ে যাবেন, কাজে লাগতে পারে। চিঠি পাওয়ার পর আপনাকে এডসেন্স ভেরিফিকেশন পেজে অথবা ড্যাশবোর্ড থেকে নিচের মত বক্সে চিঠিতে থাকা 6 Digit PIN টি বসাতে হবে। তাহলে আপনার আইডিটি সম্পূর্ন ভেরিফাইড হবে এবং পেমেন্ট গ্রহনের জন্য প্রস্তুত হবে।


এডসেন্সের চিঠি

এডসেন্সের চিঠির ভিতরে কোন আলাদা কাগজে পিন থাকবে না, বরং যে খামে করে চিঠি এসেছে, তার ভিতরের অংশে পিনটি থাকবে নিচের মতো -




এডসেন্স ভেরিফাই, নতুন নিয়মে এডসেন্স ভেরিফাই, এডসেন্স চিঠির এড্রেস লিখার নিয়ম, এডসেন্সের চিঠি আসতে কত দিন লাগে?, এডসেন্স আইডি ও পিন ভেরিফিকেশন

পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন। এছাড়াও যুক্ত থাকতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলে
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
মন্তব্য নেই
মন্তব্য করুন
comment url