বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্লটে নির্মিত গেম "হিরোজ অব ৭১ :সামসু বাহিনী"

মুক্তিযুদ্ধ নিয়ে তৈরি গেম

অনেক উত্তেজনার মধ্যদিয়ে গত বছর ১৬ই ডিসেম্বর মুক্তি পায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্লটে নির্মিত থার্ড পারসন শুটিং ও স্ট্র্যাটিজিক্যাল গেম "Heros Of 71: Shamsu Bahini"( আমাদের ৭১-এর হিরোরা: সামসু বাহিনী )। বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক ও সেই সাথে আন্তর্জাতিক মানের গেম বাংলাদেশি গেমারদের মধ্যে বিপুল সাড়া জাগায়। গেমটি প্লে স্টোর থেকে ৫০০,০০০ এরও বেশি বার ইনস্টল হয়েছে। এছাড়াও বাংলাদেশের মুক্তিযুদ্ধের কাহিনীর প্লটে যে কয়েকটি গেম বের হয়েছে তার মধ্যে এটাতে মোটামুটি ভালো গেমিং এক্সপেরিয়েন্স ছিলো। যদিও গেমটিতে বেশ কিছু উল্লেখযোগ্য গ্লিচও ছিলো।


গেমটির প্লট

হিরোজ অব ৭১ একটি থার্ড পারসন স্টোরি বেজড শুটিং গেম। গেমটির মূল প্লটটি বাংলাদেশের ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে। ১৯৭১ সালের ২৫ শে মার্চ কাল রাত্রে তৎকালীন পশ্চিম পাকিস্তানি সরকার বাংলাদেশের ঘুমন্ত জনগনের উপর আপারেশন সার্চ লাইটের নামে গনহত্যা করে। যার ফলসরূপ বাংলাদেশ ও তাদের অধিকার রক্ষায় ও পাকিস্তানের আক্রমণের প্রতিরোধে পাল্টা আক্রমণ করে। বাংলাদেশের স্বাধীনতা রক্ষায় যেসব মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন তাদের কাহিনী তুলে ধরা হয়েছে গেমটিতে। গেমটিতে গেমার তিনজন ফ্রিডম ফাইটারের নিয়ন্ত্রণ করবে। তবে গেমটির শুরুতে গেমার শুধু একটা ক্যারেক্টার নিয়ন্ত্রণ করবে, পরবর্তীতে বাকি দুটি এলাই আনলক করতে হবে। গেমারকে সামসু বাহিনী নামক গেরিলা বাহিনী নিয়ন্ত্রণ করতে হবে যেখানে সামসু,বদি,তাপস,সজল,কবিররা (Character Names) আছে। গেমটিতে গেমারকে শত্রুর বিভিন্ন ঘাটি ধ্বংস ও দখল করতে হবে। এভাবে গেমটির কাহিনী এগিয়েছে।

একনজরে গেমটি সম্পর্কে

  • ডেভেলপার স্টুডিয়ো : পোর্ট ব্লিস ( Port Bliss )
  • প্লাটফর্ম : অ্যান্ডরয়েড ( সর্বনিম্ন ৪.০.৩ বা কিটক্যাট )
  • চরিত্র : সামসু ভাই,তাপস,কবির,বদি ইত্যাদি
  • গেমের ধরন : অফলাইন, স্টোরি বেজড, থার্ড পারসন শুটার, হিস্টোরিক্যাল
  • প্লে স্টোর রেটিং : ৪.৬
  • ডাউনলোড করুন : এখান থেকে


স্ক্রিন সর্টশ

গেমটি খেলার সময় বেশকিছু স্ক্রিনশট নিয়েছিলাম, যা আপনাদের সাথে শেয়ার করলাম।









পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন। এছাড়াও যুক্ত থাকতে পারেন আমাদের টেলিগ্রাম চ্যানেলে
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
মন্তব্য নেই
মন্তব্য করুন
comment url