জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা করোনা প্রতিষেধক টিকার নিবন্ধন যেভাবে করবেন

জাতীয় বিশ্ববিদ্যালয় ভ্যাক্সিন

জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের ভ্যাক্সিনের আওতায় আনার লক্ষ্যে শুধু হয়ে গেছে তথ্য সংগ্রহের কাজ। আপনাদের মধ্যে যারা এখনও তথ্য সাবমিট করেন নি, বা করতে অসুবিধা হচ্ছে তাদের এই পোষ্টটি কাজে আসবে বলে আমার বিশ্বাস। যাইহোক, সবার আগে আপনাদের জন্য গত ৮ই জুলাই প্রকাশিত ভ্যাক্সিন সম্পর্কিত নোটিশটি যুক্ত করে দিলাম।

নোটিশ


আপডেটঃ সার্ভার ডাউন থাকা ও অনান্য জটিলতার কথা মাথায় রেখে তথ্য ছক পূরণের শেষ সময় বৃদ্ধি করে ১৯ শে জুলাই, ২০২১ করা হয়েছে।

রেজিস্ট্রেশন

রেজিস্ট্রেশন বা তথ্য সাবমিট করার জন্য প্রথমে নিচের লিংকটিতে যান।


লিংকটিতে প্রবেশ করলে নিচের মতো পেজ আসবে সেখানে আপনার রেজিস্ট্রেশন নাম্বার দিন। এরপর নেক্সট বাটনে ক্লিক করুন।


নোটঃ যাদের রেজিস্ট্রেশন নাম্বার নেই তারা আপাতত তথ্য সাবমিট করতে পারবেন না, পরবর্তী নির্দেশনার মাধ্যমে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে

এবার নিচের ছবির মতো তথ্য ছক আসবে, যেখানে আপনার দেওয়া রেজিস্ট্রেশন নাম্বার অনুসারে আপনার নাম, আপনার পিতার নাম, কোর্সের নাম এবং সেশন দেওয়া থাকবে। উপরোক্ত তথ্য গুলো মিলিয়ে নিন।


এবার বাকি খালি ঘরের তথ্য গুলো আপনাকে পূরন করতে হবে। উপরের ছবিতে আমি প্রত্যেকটি খালি ঘরের নাম্বার দিয়ে দিলাম আপনাদের সুবিধার জন্য
  1. নং ঘরে আপনার জন্মদিন বসাবেন এইভাবে 09-01-1996 । প্রথম অংশে তারিখ, তারপর হাইফেন দিয়ে মাস এবং এরপর হাইফেন দিয়ে বছর বসাবেন
  2. নং ঘরে আপনার ১১ ডিজিটের মোবাইল নাম্বার যেটা সবসময় চালু থাকে, তা ইংরেজি সংখ্যায় বসাবেন
  3. নং ঘরে আপনার ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার বসাবেন। যাদের ন্যাশনাল আইডি কার্ড নেই তারা ১২ ই জুলাই, ২০২১ এর পর রেজিস্ট্রেশন করতে পারবেন।
  4. নং ঘরটি খুবই গুরুত্বপূর্ণ । অনেকেই এই ঘরে ভুল করে বসে আছেন। এইখানে, আপনারা যদি আগে করোনা ভ্যাক্সিন নিয়ে থাকেন তাহলে Yes এবং যারা এখন পর্যন্ত করোনার কোনো ভ্যাক্সিন নেন নাই তারা No সিলেক্ট করবন।
  5. নং ঘরে আপনি বর্তমানে কোথায় অবস্থান করছেন তা সিলেক্ট করবেন

সব তথ্য বসানোর পর আরো একবার মিলিয়ে নিন। এবার সাবমিট বাটনে ক্লিক করুন। নিচের মতো সাকসেস মেসেজ দেখাবে।


নোটঃ অন্য কারো রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে ভুল ভাল তথ্য পূরন করবেন না, এতে তথ্য সংগ্রহে অসুবিধা হবে, একজন ব্যাক্তি একবারই তথ্য সাবমিট করতে পারবেন তাই সতর্কতার সহিত তথ্য পূরন করবেন।

নিচে আপনাদের কিছু কমন সমস্যার সমাধান দেওয়া চেষ্টা করলাম-

রেজিস্ট্রেশন ডেটা (0)



এর অর্থ হলো আপনার রেজিস্ট্রেশন করার সময় কোনো ঝামেলা হয়েছে যেমন নেটওয়ার্ক ডিসকানেক্ট বা সার্ভার ডাউন হয়ে যাওয়া, যার কারনে সার্ভারে আপনার ডেটা সংরক্ষিত হয়েছে কিনা তা অনিশ্চিত। আপনি সেক্ষেত্রে আবার একদম মূল লিংকে ডুকে দেখতে পারেন আপানর রেজিস্ট্রেশন নাম্বারের তথ্য সংরক্ষন হয়েছে কিনা। অর্থাৎ পুরো প্রসেসটি শুরু থেকে করুন।

ডেটা নট ফাউন্ড



অনেকের রেজিস্ট্রেশন নাম্বার ডেটাবেজে খুঁজে পাওয়া যাচ্ছে না, তারা হতাশ না হয়ে অপেক্ষা করুন। সবার রেজিস্ট্রেশন নাম্বার ধীরে ধীরে যুক্ত করা হবে। আপনারা আবার কয়েক ঘন্টা পর চেষ্টা করে দেখেন। আপনাদের রেজিস্ট্রেশন নাম্বার এন্ট্রি করা হলেই আপনারা তথ্য ছক পূরন করতে পারবেন।

আপডেটঃ অনার্স এর 2015-16, 2016-17, 2017-18, 2018-19, 2019-20 Session গুলোর data পাওয়া যাবে।


ভুল তথ্য প্রদান

যারা অলরেডি তথ্য সাবমিট করেছেন, কিন্তু তথ্য ছকে ভুল বসিয়েছেন তারা formfillup.nu@gmail.com এই ইমেইলে আপনাদের সমস্যা জানিয়ে যোগাযোগ করতে পারেন। ভ্যাক্সিনের তথ্য সংগ্রহ কিছুটা সময় সাপেক্ষ ব্যাপার, আশাকরি ততক্ষণে আপানার তথ্য কারেকশন করে দেওয়া হবে। এছাড়া আপনার কলেজ প্রশাসনের সাথেও যোগাযোগ করে দেখতে পারেন, এতে নিশ্চিত সমাধান পাবেন।

এনআইডি নাম্বার নেই

যাদের ন্যাশনাল আইডি কার্ডের নাম্বার নেই তারা আগামী ১২ই জুলাই, ২০২১ এর পর রেজিস্ট্রেশন করতে পারবেন। দয়া করে কেউ ভুল আইডি নাম্বার, আইডি কার্ডের ফরম নাম্বার, জন্ম নিবন্ধন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করবেন না। যদি ১২ তারিখের পর এসব গ্রহন করে তখন দিবেন।
যাদের NID নেই তারা জন্ম নিবন্ধন দিয়ে তথ্য ছক পূরন করবেন।

লিংকে ডুকতে না পারা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সংখ্যা কম নয়। তাই যখন একসাথে অনেক শিক্ষার্থী ভিজিট করছে, লিংক (সাইট) ডাউন হয়ে যাচ্ছে। তবে আশা করা যায় কতৃপক্ষ এই কথা মাথায় রেখে রেজিস্ট্রেশন এর ডেডলাইন বাড়াবেন। তাছাড়া ১২ তারিখের পরও রেজিস্ট্রেশন করা যাবে। তাই অযথা চিন্তা করা থেকে বিরত থাকুন। তবে তারপরও আপনি যদি এখনই রেজিস্ট্রেশন করতে চান তাহলে, সাইট কিছুক্ষণ পর পর অনলাইন হচ্ছে তখন রেজিস্ট্রেশন করে নিন। যারা একেবারেই ডুকতে পারছেন না তারা ভালো একটা ভিপিএন ইউজ করে ইন্ডিয়ান আইপি দিয়েও রেজিস্ট্রেশন করতে পারবেন। আমিও ভিপিএন ইউজ করে এক্সেস করেছিলাম, আমার ওয়াই-ফাই থেকে ডিরেক্ট ডুকা যাচ্ছিলো না।
আপনাদের আর কোনো সমস্যা থাকলে কমেন্টে অথবা ফেসবুকে আমাদের জানাতে পারেন।

পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন।
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
2 টি মন্তব্য
  • Unknown
    Unknown ১৯ জুলাই, ২০২১ এ ৭:০৭ PM

    সার্ভার ডাউনের কারণে লিংকে ঢুকতে পারছি

    • রায়হান হোসেন
      রায়হান হোসেন ১৯ জুলাই, ২০২১ এ ৭:২০ PM

      জ্বি, এই মূহর্তে সার্ভার ডাউন আছে। আশা করি কর্তৃপক্ষ আবার ডেডলাইন পিছিয়ে দিবে। আপনিও কিছুক্ষণ পর পর ট্রাই করতে থাকুন

মন্তব্য করুন
comment url