চুম্বকের সাহায্যে বিদ্যুৎ ছাড়া বাল্ব জ্বালানো যায়? (ইউটিউব ফেইক ভিডিও)

চু্ম্বক দিয়ে বাল্ব জ্বালান

উপরের ছবিটিতে লক্ষ্য করুন 😫 , ছবিটি একটি ইউটিউব ডিআইওয়াই (DIY-Do It Yourself) চ্যানেল থেকে নেওয়া যার টাইটেল দেখে মনে হচ্ছে ১০০% ফ্রি শেল্ফ সাস্টেইনিং জেনারেটর তৈরির প্রক্রিয়া যাতে করে আপনি অনায়েসে ২০-২৫ ওয়াটের এলইডি বাল্ব পাওয়ার আপ করতে পারবেন। (বিদ্যুৎ কম্পানি: Are we a joke to you? 🐸 ) ভিডিওটি পোস্টের নিচে এড করে দিবো।


কি দেখানো হয়েছিলো ভিডিওতে?

ভিডিওতে তিনি (Content Creator) একটা লাইটের হোল্ডারে লাইট বসিয়ে তার দুটি কানেকশন (N & L) কে দুটি নাটের সাথে যুক্ত করেন। এবং নাট দুটি তামার তার দিয়ে আবৃত করেন এবং সেই তার মোড়ানো নাটদুটির কাছে একটি চুম্বক স্থাপন করলে লাইটটি জ্বলে উঠে, কোনো রকম এক্সটারনাল পাওয়ার সোর্স ছাড়াই। এবং চুম্বকটি সরানো হলে লাইটি বন্ধ হয়ে যায়। দেখে যাদের বিজ্ঞান সম্পর্কে ধারণা কম তাদের মনে হতে পারে সত্যিই হয়তো তিনি চুম্বকের ম্যাগনেটিক ফিল্ড থেকে এনার্জি কনভার্ট করে নিয়েছেন (কোনো রকম রিয়্যাক্টর বা ঘূর্ণন ছাড়া, Like Seriously? 😬)।

পোস্টমর্টেম রিপোর্ট

তো কি এমন কারসাজি করা হয়েছিলো? সেটা জানানোর আগে আরেকটা ঘটনা বলি, বছরখানেক আগে এই রকম আরেটি ভিডিতে একজন দেখিছিলেন ১০০ ওয়াটের লাইটকে কিভাবে জ্বালানো যা কোনো রকম কারেন্ট ছাড়া। ভিডিটি মোটামুটি ভালোই ভিউ পেয়েছিলো এবং ডিসকভারির "ইউ হ্যাভ বিন ওয়ার্নড" শোতে সেরা ১০ এ জায়গা করে নিয়েছিলো। যাতে এক্সপার্টরা এর ব্যাখা দিয়েছিলেন যে উনি একচুয়ালি একটি চিকন তামার তারের সাহায্যে লাইটটি পাওয়ার সাপ্লাই থেকে পাওয়ার আপ করেছিলেন (অবশ্যই প্রুফ সহ ভিডিও দেখানো হয়েছিলো)। কিন্তু আমাদের এই ক্রিয়েটর মশাই আরও ক্রিয়েটিভ, তিনি আমাদের দেশে যে মাইকিং করে "৫০০ টাকার ব্যাটারি চালিত বাল্ব মাত্র ২৫০ টাকা, শুধুমাত্র কম্পানির প্রচারের জন্য" টাইপের যে ব্যাটারি চালিত বাল্ব ব্যবহার করা হয়, তা ব্যবহার করেছেন। এই বাল্বগুলোর ভিতরে ছোটো লিথিয়াম ব্যাটারি থাকে যা বাল্বকে কারেন্ট চলে গেলেও জ্বলতে সাহায্য করে। আমরা যখন সুইচ চালু করি তখন বর্তনী বন্ধ হয় সেটা কারেন্ট থাকুক আর না থাকুক। আর এই লাইটগুলোর ব্যাটারির চালু হওয়ার অর্থাৎ লাইট জ্বলার ট্রিগার হলো বন্ধ বর্তনী। অর্থাৎ আপনি যদি লাইটের দুটি ইনপুটকে একত্রিত করেন তাহলে এটি জ্বলে উঠবে।



উপরের ছবিটিতে আপনাদের বুঝার সুবিধার্থে আমি নিজে ছবি তুলে দেখিয়েছি, কিভাবে আমি আঙ্গুল দিয়ে বাল্ব জ্বালিয়েছি (ভাভাগো, আমার শইল্লে অনেক কারেন্ট 😎)। বাই দ্যা ওয়ে, আমার বাল্বটি কিন্তু ৫৫০ টাকা 😆
যাই হোক, এখানে চুম্বক দিলে লাইটটি জ্বলে উঠা এবং সরালে বন্ধ হয়ে যাওয়ার কারন চুম্বকটি সুইচের ন্যায় বর্তনীটি বন্ধ করতে সাহায্য করেছে। (বর্তনীটি বন্ধ করতে যে তারের প্রয়োজন এমনটা কে বললো? 😏 ) অনেকটা ওয়্যারলেস সুইচ বলতে পারেন। তড়িৎ প্রবাহের ফলে ম্যাগনেটিক ফিল্ড সৃষ্টিহয় সেটাতো আমরা জানি, আর তিনি এখানে ম্যাগনেটিক ফিল্ডকে তড়িৎ প্রবাহের জন্য ব্যবহার করেছেন । ইউটিউবে এইরকম অনেক ভূলভাল ভিডিও দেখতে পারবেন, একটু বাড়তি ভিউ পাওয়ার আশায় এডিটিং আর হাতের কারসাজিতে অনেক অসম্ভবকে সম্ভব করে দেখানো হয়। তাই এগুলো চেষ্টা করে সময় নষ্ট করার আগে থিওরেটিকালি ব্যাখা খুঁজার চেষ্টা করুন। কারন যে জিনিসটার ব্যাখা নেই তা আর যা হোক বিজ্ঞান নয়। পোস্টটি সম্পর্কে আপনার মতামত জানাতে পারেন কমেন্ট সোকশনে। এই রকম আরও ইউটিউবের ভিডিও নিয়ে পোষ্ট চাইলে কমেন্ট তাও জানাবেন।
ভিডিওটি দেখতে পারবেন এখান থেকে
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
1 টি মন্তব্য
  • Unknown
    Unknown ১৯ মে, ২০২১ এ ১২:৪২ PM

    সত্যিই বোকার মতো অনেক টা সময় নষ্ট করলাম। আপনাকে অসংখ ধন্যবাদ ।

মন্তব্য করুন
comment url