ব্লগারে/ব্লগস্পটে কাস্টম থিম ইনস্টল করার নিয়ম [ছবি সহ]

ব্লগারে কাষ্টম থিম ইনস্টলের নিয়ম

ব্যাক্তিগত/সল্প খরচে বা ফ্রিতে ব্লগ খুলার জন্য সবার প্রথম পছন্দ গুগলের ব্লগার বা ব্লগস্পট সাইট। আপনি যদি বিগিনার হোন বা আপনার বাজেট যদি,খুবই স্বল্প হয় তবে ওয়ার্ডপ্রেসের পরিবর্তে ব্লগার দিয়ে সাইট খোলাই শ্রেয়। ওয়ার্ডপ্রেসের মত ব্যবহারকারীর নিবন্ধন রেজিস্টেশন ব্যবস্থা না থাকলেও আমার জানা মতে ১০০ জন পর্যন্ত লেখক যোগ করতে পারেন এডমিন। এছাড়া গুগলের দ্রুততম সার্ভার হওয়ায় লোডিং টাইম কমে আসে অনেকাংশে। কিন্তু ব্লগারের ডিফল্ট থিম গুলো দেখতে তুলনামূলক ভাবে ওয়ার্ডপ্রেসের তুলনায় কম সুন্দর হওয়ায় বেশিরভাগ ব্যবহারকারী কাস্টম থিম ব্যবহার করতে চান। তাছাড়া ব্লগারের থিমগুলোর দামও অনেক কম হয় তুলনামূলক ভাবে। এই পোষ্টে আপনি কিভাবে ব্লগারে কাস্টম থিম ইনস্টল করবেন তা ছবি সহ বর্ণনা করলাম। এছাড়া যারা এম্প (AMP) ব্লগার থিম বা নতুন ব্লগার থিম ইনস্টল করার সময় ইরর ফেস করছেন তারা কিভাবে থিম ইনস্টল করবেন এবং এম্প ভ্যালিডেশন করবেন তা নিয়েও পোষ্ট আছে আমাদের ব্লগে, চেক করে আসবেন।


কিভাবে থিম ইনস্টল করবেন


স্টেপ ১: প্রথমে আপনার থিমটি জিপ বা রার ফাইল আকারে থাকলে তা এক্সট্রাক্ট করে .xml ফাইলটি আলাদা করুন।

স্টেপ ২: এবার ব্লগার ড্যাসবোর্ডে প্রবেশ করুন।এরপর Theme এ ক্লিক করুন। নিচের মতো উইন্ডো আসবে।



স্টেপ ৩: এবার উপরের ছবির মত পেজের ডানদিকের (৩) মার্ক করা জায়গায় ক্লিক করুন (Customize লিখার পাশের ড্রপডাউন বাটনে)



স্টেপ ৪: ড্রপডাউন মেনু থেকে প্রথমে (৪) দিয়ে মার্ক করা জায়গায় ক্লিক করে আপনার বর্তমান থিমের ব্যাকআপ নিতে পারবেন। আর নতুন থিম ইনস্টল করতে, সেখানে 'Restore' বাটনে ক্লিক করে ফাইল ম্যানেজার বা এক্সপ্লোর চয়েজ করে .xml এক্সটেনশন যুক্ত ফাইলটি সিলেক্ট করুন।

এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। রিস্টোর সম্পন্ন হলে নিচে বাম কোনায় সাকসেস মেসেজ আসবে।

রিস্টোর ইরর


অনেকসময় রিস্টোর করার সময় ইরর আসতে পারে Couldn't Be Restored বা এই টাইপের। আপনার সাইটে যদি আগেই কাষ্টম থিম ইনস্টল করা থাকে, তাহলে সাধারনত এই সমস্যা হয়। এর জন্য রিস্টোরের নিচে আপনি দেখতে পারবেন Switch to first generation classic theme, ঐখানে ক্লিক করে ডিফল্ট থিমে যাবেন, তারপর আবার স্টেপ ২ থেকে ৪ ফলো করুন।
পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন।
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
2 টি মন্তব্য
  • aminur rahman
    aminur rahman ১৮ আগস্ট, ২০২০ এ ১২:০৯ PM

    awesome
    https://reviewmiror.blogspot.com/

  • এডমিশন টিউন
    এডমিশন টিউন ৯ জুলাই, ২০২১ এ ১১:০২ PM

    Admission Tune is one of the famous educational platforms in BD. We generally provide circular, study, tips and tricks, health and blogging idea. We also offer online courses both premier and free. We publish useful content for our readers such as educational, technology, higher education and vice-versa. We started our journey in 2021.

মন্তব্য করুন
comment url