খুব সহজে ব্লগে ফেসবুকের মতো রিয়েকশন বার বসিয়ে নিন

ব্লগার পোস্টে রিয়েক্ট বাটন বসান

আপনার ব্লগে রিয়্যাকশন ইমোজি এড করার ফলে শুধু ব্লগের সৌন্দর্যই বাড়বে না, সেই সাথে আপনার পাঠকদের পোস্ট সম্পর্কে কি ধরনের মনোভাব রয়েছে সে ধারনা পাওয়া যায়। তাছাড়া নতুন পাঠকরাও এর দ্বারা পোস্টের মান সম্পর্কে ধারনা পান। কারন বেশিরভাগ পাঠকই কমেন্ট লিখে ফিডব্যাক দিতে অপরাগ। অন্যদিকে রিয়্যাকশন ইমোজিতে যেমনি সাথে সাথে রিয়্যাকশন যুক্ত হয়, তেমনি দেখতেও সুন্দর লাগে এবং পাঠকরা ব্যবহারে আগ্রহী হন। এই পোষ্ট আমি আপনাদের দেখাবো কিভাবে আপনার ব্লগার ব্লগে প্রত্যেক পোষ্টে ফাস্ট লোডিং রিয়েকশন বাটন যুক্ত করবেন।

সুবিধা সমূহ

  1. একদম ফ্রি, লেডিং টাইমে প্রভাব ফেলে না।
  2. মোবাইল ও পিসি উভয় ভার্সন সাপোর্ট করে।
  3. এ্যানালাইটিক্স সুবিধা আছে।
  4. আই পি প্রতি একটা রিয়েক্ট দেওয়া যায়।
আগে বেশির ভাগ ব্লগার VCOMI সার্ভিস ব্যবহার করে ব্লগে রিয়্যাকশন ব্যবহার করত। যদিও তাতে অনেক ধরনের রিয়্যাকশন ছিল কিন্তু তাতে পেজ লোডিং টাইম তুলনামূলক বেড়ে যেত এবং ইনস্টল পদ্ধতি তুলনা মূলক জটিল ছিল। তাছাড়া রিয়্যাকশন ইমোজির নিচে Powered By VCOMI (লিংক সহ) লিখা থাকায় অনেক ব্যবহার করতে চাইতেন না, যদিও একটু মোডিফাই করে সেটা হাইড করা যায়, হয়তো আমি অন্য কোনো পোষ্টে সেটি দেখাবো। তবে আমি নিচে সবচেয়ে সহজ পদ্ধতিতে ব্লগে রিয়্যাকশন ইমোজি যোগ করার পদ্ধতি বর্নণা করলাম:

ডেমো

রিয়েকশন বাটনগুলো দেখতে কেমন হবে তা নিচের ছবিতে স্ক্রিনশট দিয়ে দিলাম


একটিভ করার পদ্ধতি

প্রথমে এই লিংকে যান ☍ , নিচের ছবির মত পেজ আসবে।
এই পেজে আপনি চাইলে ড্রাগ করে রিয়েকশন গুলো রিঅর্ডার করতে পারেন বা আপনার পছন্দমত সাজিয়ে নিতে পারেন। এরপর কোনায় REGISTER & GET THE CODE বাটনে ক্লিক করুন।

এবার নিচের ছবির মত পেজ আসবে। সেখানে ব্লগ এড্রেস, ইমেইল, আর পাসওয়ার্ড দিয়ে, GET THE CODE বাটনে ক্লিক করুন।


নতুন আরেকটা পেজ ওপেন হবে নিচের ছবির মত এবং তাতে দুটি কোড বক্স থাকবে, প্রথম বক্সের কোডটি সংরক্ষন করুন (২য় বক্সের কোডটা সবার জন্য একই, তাই সেটা সংরক্ষন না করলেও চলবে)।

মেনু থেকে ল্যাব (beta) সেলেক্ট করে Inline Reaction Buttons এ যান

এবং নিচের ছবির মত সুইচ অন বাটনে ক্লিক করে চালু করে দিন।


আপনার ইমেইল এড্রেসে একটা ইমেইল আসবে Share This থেকে, সেখানে লগিন বাটনে ক্লিক করুন। লগিন করে মেনু থেকে Properties সেলেক্ট করুন, যদি ইমেইল ভেরিফিকেশন চায় তাহলে ইমেইল ভেরিফাই করুন (ওয়েব সাইট ভেরিফিকেশন না)

ইনস্টল করার পদ্ধতি

আপনার সংরক্ষিত প্রথম বাক্সের কোডটি নিম্নের কোডের ন্যায় হবে।

<script type="text/javascript" src="//platform-api.sharethis.com/js/sharethis.js#property=5a229822e74e710012d2feb0&product=inline-reaction-buttons">

এখানে "&" চিহ্নটির বদলে &amp; যুক্ত করে দিন, ফলে কোডটি নিচের কোডটির ন্যায় হবে।

<script type="text/javascript" src="//platform-api.sharethis.com/js/sharethis.js#property=5a229822e74e710012d2feb0&amp;product=inline-reaction-buttons">

এবার এই কোড টি আপনার ব্লগার থিমের হেড ট্যাগের মধ্যে অর্থাৎ <head> এর ঠিক পরে পেস্ট করুন।এবার আপনার থিমটিতে <div class='post-footer'> কোডটি খুঁজে বের করুন। আপনি এই কোডটি এক বা একাধিক বার পাবেন, তার ঠিক নিচে নিম্নের কোডগুলো কপি-পেস্ট করুন।

<b:if cond='data:blog.pageType == "item"'>
<div class="sharethis-inline-reaction-buttons"></div>
</b:if>

এবার আপনার থিমটি সংরক্ষন (Save) করুন। এবার আপনার ব্লগের পোস্টগুলো ভিসিট করে দেখুন প্রত্যেক পোস্টে যুক্ত হয়ে গেছে সুন্দর রিয়্যাকশন বাটন।।

পোস্টটি কেমন লেগেছে তা কমেন্ট করে জানাবেন। আপনাদের লিখা টিউটোরিয়াল আমাদের ব্লগে পাবলিশ করতে আমাদের ফেসবুক পেজে যোগাযোগ করুন।
পরবর্তী পোষ্ট পূর্ববর্তী পোষ্ট
3 টি মন্তব্য
  • Rahat Hossain
    Rahat Hossain ১৩ জানুয়ারী, ২০২২ এ ৬:১৭ PM

    ভাই, Vicomir টার রিয়েকশন সুন্দর না এটার বেষ্ট হবে

  • নাকিব মুহাম্মাদ
    নাকিব মুহাম্মাদ ২৯ আগস্ট, ২০২২ এ ১:৩৩ AM

    Hi

    • রায়হান হোসেন
      রায়হান হোসেন ৩১ আগস্ট, ২০২২ এ ৩:৪৬ AM

      হ্যালো। আপনার কিছু জানার বা জানানোর থাকলে বলতে পারেন। অথবা টেলিগ্রামে আমাদের গ্রুপে জানাতে পারেন

মন্তব্য করুন
comment url